Thursday, September 22, 2016

খেটে খাওয়া মানুষের চোখের ভাষায় অসহায়ত্ব ফুটে উঠে

Share it Please

সেদিন ধানমন্ডি ৩২ থেকে মালিবাগ যাব
পথে একটা সিএনজিকে দাঁড়ানোর জন্য সিগনাল দিলাম
আমি জিজ্ঞেস করলাম ভাড়া কত?
যথারীতি উত্তর দিল ২০০ টাকা
আমি বললাম ১৩০ টাকায় যাবেন?
সে প্রতিউত্তর দিল ১৫০ টাকার নিচে যামু না।
দেরি না করে আমি উঠে পড়লাম...

কিছুদূর যেতেই সে আমাকে বলল,
“ভাই পথে সার্জেন্ট ধরলে বলবেন মিটারে যাইতেছি”

আমি জিজ্ঞেস করলাম কেন?
সে পেছন ফিরে অসহায়ের মত বললঃ
“ভাই মিটারে গেলে পোষায় না, মিটারে ৬০ টাকা ভাড়ার জন্য জ্যামে ২ ঘন্টা আটকা পড়তে হয়, এমন কইরা যদি সারাদিন চলি? তাইলে মালিকরে কি দিমু আর বউ বাচ্চাগোরে কি খাওয়ামু?

তার সামনে ঝুলানো আয়নার দিকে তাকিয়ে, আমি তার চোখের ভাষা বুঝার চেষ্টা করলাম। সত্যিই খেটে খাওয়া মানুষগুলো কি অসহায়!

আমি বললাম, “হ্যাঁ ভাই চলেন, আমি বলব যে আমি মিটারে যাচ্ছি”
নিজেকে নিজে বললাম, “কি হয় সামান্য একটা মিথ্যা কথা বললে? যদি সেই মিথ্যা কথার জন্য একজন মানুষ একবেলা পেটপুরে খেতে পারে”।

সেদিন সিএনজির সামনে সেই আয়নাটার দিকে যদি আমি না তাকাতাম, তাহলে হয়ত কিছুতেই বুঝতে পারতাম না যে মানুষের চোখেও তার অসহায়ত্ব প্রকাশ পায়!

No comments:

Post a Comment

About me

Blogroll

About