Thursday, September 22, 2016

খরগোশ ও কচ্ছপের নতুন গল্প

Share it Please


প্রথম পর্বঃ এক বনে একটা খরগোশ ও একটা কচ্ছপ বাস করত। একদিন তাদের মধ্যে দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হল। খরগোশ লাফিয়ে লাফিয়ে অনেক দূরে গিয়ে পেছন ফিরে কচ্ছপের কোন অস্তিত্ব খুঁজে না পেয়ে একটা গাছের নিচে বিশ্রামের জন্য শুয়ে একপর্যায়ে ঘুমিয়ে পড়ল, আর এই ফাঁকে কচ্ছপ গুটিগুটি পায়ে খরগোশকে অতিক্রম করে দৌড় বিজয়ী হল।

দ্বিতীয় পর্বঃ খরগোশ বলল, আমি ঘুমিয়ে পড়েছিলাম বলে তুমি দৌড়ে বিজয়ী হয়েছ। সুতরাং এটা মেনে নেয়া হবে না। আবারও দৌড় প্রতিযোগিতা হবে। কচ্ছপ মেনে নিল। এবার খরগোশ কোথাও না থেমে দ্রুত লাফিয়ে দৌড় বিজয়ী হল।

তৃতীয় পর্বঃ কচ্ছপ চিন্তা করল এভাবে সমতল ভূমিতে কখনও দৌড় জেতা সম্ভব না। তাই সে খরগোশ কে বলল; আমি তোমার রাস্তায় দৌড় প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছি সুতরাং এখন তোমাকে আমার রাস্তায় দৌড় প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে হবে। খরগোশ চিন্তা করল এটা আর এমন কী?! সে রাজি হয়ে গেল।

চতুর্থ পর্বঃ আবারও দৌড় শুরু হল। খরগোশ লাফিয়ে লাফিয়ে কিছুদূর যাওয়ার পর একটা নদীর সামনে গিয়ে দাঁড়িয়ে পড়ল। কিছুক্ষণ পর গুটিগুটি পায়ে কচ্ছপ চলে আসল আর নদীর পানিতে নেমে পড়ল। কিন্তু খরগোশের পক্ষে কোনভাবেই তা সম্ভব না, সে নদী পার হতে না পেরে দাঁড়িয়ে থাকল। কচ্ছপ নদী পার হয়ে দৌড় বিজয়ী হল।

পঞ্চম পর্বঃ খরগোশ আবার কচ্ছপের কাছে গেল। বলল; দেখো এভাবে আসলে হবে না। এক কাজ করি আমরা দুজনেই একসাথে দৌড় জিতব। কচ্ছপ রাজি হয়ে গেল। খরগোশ কচ্ছপকে তার পিঠে বসিয়ে লাফিয়ে লাফিয়ে লক্ষ্যবস্তু অতিক্রম করে বিজয়ী হল। আবার কচ্ছপও খরগোশকে তার পিঠে করে নদী পার হয়ে গেল এবং দুজনেই বিজয়ী হল।

সুতরাং; সিচুয়েশানের উপর ডিপেন্ড করে স্ট্র্যাটিজি চেইঞ্জ করতে হয়। আর বুদ্ধিমানেরা এটাই করে।
The strategy depends on situation. An intelligent man does so.

No comments:

Post a Comment

About me

Blogroll

About