Thursday, September 22, 2016

আমাদের প্রতিবাদ করতে শিখতে হবে

Share it Please

আপনার সামনে ঘটছে এমন অন্যায়ের যদি প্রতিবাদ না করেন, তাহলে ভবিষ্যতে এর থেকেও গুরুতর অন্যায় আপনার চোখের সামনে ঘটবে কিন্তু আপনি কিছুই বলতে বা করতে পারবেন না।

ধরুন আপনার সামনে একটা ছেলে রাস্তা দিয়ে হেঁটে যাওয়ার সময় একটা মেয়েকে টিজ করছে, আমি দেখেও না দেখার ভান করে চলে গেলেন। আপনি কিছুই বললেন না। কাল যখন আপনার বোন ঐ একই রাস্তা দিয়ে হেঁটে যাবে তখন সেই ছেলে যে আপনার বোনকে টিজ করবে না তার কোন গ্যারান্টি আছে?

আবার মনে করুন, কেউ কলা খেয়ে কলার খোসা রাস্তায় ফেলল। আপনি দেখেও কিছু বললেন না। সন্ধ্যার অন্ধকারে আপনি যখন বাড়ি ফিরবেন আপনি যে ঐ কলার খোসার উপর পা দিয়ে এ্যাক্সিডেন্ট করবেনা না তার কোন গ্যারান্টি আছে?

ধরুন আপনার পরিচিত কোন ছোট ভাই কোন এক চিপায় দাঁড়িয়ে সিগারেট ফুঁকছে। আপনি আড়াল থেকে দেখেও চলে গেলেন। কাল যে আপনার ছোট ভাই সিগারেট এবং পরে সিগারেটের ভেতর গাঁজা পুরে খাবে না তার কোন গ্যারান্টি আছে?

ধরুন একজন মহিলা ডাস্টবিনে ময়লা না ফেলে বাসার কাছেই একটা গর্তে ময়লা ঢেলে দিল, আপনি দেখেও কিছু বললেন না। রাতের বেলা ডাস্টবিনে যাওয়ার কষ্ট থেকে বাঁচার জন্য সেই মহিলাটি যে আপনার বাসার সামনে ময়লা ফেলবে না তার কোন গ্যারান্টি আছে?

আমি জানি সবগুলোর উত্তরই না...

তাহলে আমরা কেন আমাদের সামনে সংঘটিত অন্যায়ের প্রতিবাদ করি না?

একদিন প্রতিবাদ করে দেখুন, নিজেরও ভালো লাগবে সেই সাথে আমাদের আশেপাশের মানুষগুলো সুখে শান্তিতে থাকতে পারবে।

No comments:

Post a Comment

About me

Blogroll

About