Thursday, September 22, 2016

Eden থেকে ইংলিশে অনার্স-মাস্টার্স কমপ্লিট

Share it Please

আমার বাবা অনেক আগেই মারা গিয়েছেন। আমি Eden থেকে ইংলিশে অনার্স-মাস্টার্স কমপ্লিট করেছি এবং আমার বড় ভাইয়া Dhaka University থেকে মাস্টার্স কমপ্লিট করেছে। এখন আমরা ভালো একটা চাকরি খুঁজে বেড়াচ্ছি। 

থাকি গাজীপুর। বাবা আর্মি তে ছিলেন। যেহেতু আমি মাস্টার্স কমপ্লিট করেছি, অবশ্যই আমার বিয়ে নিয়ে কথা হবে? সেখানেই আমার প্রশ্ন, সেখানেই আমার আক্ষেপ, সেখানেই আমার কষ্ট। 

আমার জন্য এখন বিয়ের প্রস্তাব আসে ইন্টার পাশ, ডিগ্রী পাশ ছেলের। হয় বেকার, না হয় বিদেশ। বাবা নাই, আমি শ্যাম কালো, উচ্চতা ৫ ফিট ১ ইঞ্চি। বিয়েতে রাজি হই না বলে আমাদের বাসার ভাড়াটিয়া, এলাকার মানুষ সবাই আমাকে কথায় কথায় আমি কালো, আমি খাট, আমি নাকি তাদের যোগ্য না, এসব বলে খোঁটা দেয় আমাকে প্রতিনিয়ত। 

তাহলে এই যে এত বছর বাহিরে (হোস্টেলে) থেকে অনার্স-মাস্টার্স কমপ্লিট করলাম আমার যোগ্যতা শুধু কালো আর খাট তেই রয়ে গেল? শুধু তাই না, মাঝেমাঝে আমার আত্মীয়স্বজনরাও একই কথা বলে। 

নিজেকে অনেক ফেলনা মনে হয় জানেন তো! ভালো জবের জন্য যে একটু পড়াশুনা করব সেই মনঃটাও উঠে গিয়েছে, আর হয়ে উঠে না। আমার কথা হচ্ছে আমার এই উচ্চশিক্ষার দাম কি? এই সমাজ তো আমাকে আমার গায়ের রং দেখেই বিচার করল, আমার শিক্ষা দেখে না। 

No comments:

Post a Comment

About me

Blogroll

About